ঈদে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই

ঈদে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই

ঈদুল আজহাকে সামনে রেখে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে কোনো প্রকার অসন্তোষের আশঙ্কা নেই। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ এবং বিকেএমইএ থেকে আজ এ ধরনের ইতিবাচক তথ্য পাওয়া গেছে।

শ্রমিক-মালিক সুসম্পর্ক বিদ্যমান থাকায় এবং মালিক-শ্রমিক সকলের সহযোগিতায় শ্রমিকরা আগামী ঈদুল আজহা সুন্দরভাবে উদ্যাপন করতে পারবে বলে আশা করছে সরকার।

বিজিএমইএ থেকে জানা যায়, সারা দেশে বিজিএমইএ এর সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা প্রায় ৩ হাজার ৪শ’ এর মধ্যে আজ পর্যন্ত ৯৫ শতাংশ কারখানার শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়েছে। আগামী দু’এক দিনের মধ্যে বাকি পাঁচ শতাংশও পরিশোধ হবে। এদিকে বিজিএমইএ এর কারখানাগুলো শ্রমিকদের জুলাই মাসের বেতন ৮, ৯ এবং ১০ আগস্ট প্রদান করবে। ঈদের ছুটির আগেই সব কারখানার শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করা হবে।

অন্যদিকে, বিকেএমইএ সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা ১ হাজার ৮৩। আজ পর্যন্ত ৯২ শতাংশ কারখানা শ্রমিকদের বোনাস প্রদান করেছে। বাকি কারখানা দু’এক দিনের মধ্যে পরিশোধ করবে। বিকেএমইএ’র সদস্যভুক্ত কারখানাগুলোর শ্রমিকদের জুলাই মাসের বেতনও প্রায় ৫০ শতাংশ প্রদান করা হয়েছে বলে জানানো হয়েছে। ৮, ৯ এবং ১০ তারিখের মধ্যে বাকি বেতন-বোনাস পরিশোধ হবে বলে আশা করছে বিকেএমইএ কর্তৃপক্ষ।

এদিকে কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রামের উপ-মহাপরিদর্শকরা জানিয়েছেন, বেতন-বোনাস নিয়ে পরিস্থিতি সন্তোষজনক। সকলের সহযোগিতায় শ্রমিকরা সুন্দরভাবে ঈদ উদ্যাপন করতে পারবেন বলে তারা আশা করছেন।

উল্লেখ্য, বিজিএমইএ তাদের পোশাক কারখানাগুলোর শ্রমিকদের ছুটি ১০ এবং ১১ আগস্ট দুই ধাপে প্রদানের ঘোষণা দিয়েছে। শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের সুবিধার্থে আগামী ৯ এবং ১০ আগস্ট (শুক্র ও শনিবার) শিল্প এলাকায় ব্যাংক খোলা থাকবে।

Leave a Comment