আইএলও শ্রম সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রীর সাথে জেনেভা যাচ্ছেন ইসরাফিল আলম এমপি

আইএলও শ্রম সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রীর সাথে জেনেভা যাচ্ছেন ইসরাফিল আলম এমপি

ঢাকা, ৩১ জ্যৈষ্ঠ (১৪ জুন):  আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এর শততম বার্ষিকীর ১০৮ তম ‘সেন্টেনারি’ শ্রম সম্মেলনে যোগদানের জন্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আজ রাতে জেনেভা যাবেন।

আন্তর্জাতিক এই সংস্থার প্রতিষ্ঠার শততম বার্ষিকীর জন্য এবারের সম্মেলন বিশেষ গুরুত্ব পাচ্ছে।

শ্রম সম্মেলনের আলোচ্যসূচি অনুযায়ী এ বছর পাঁচটি বিষয়ের ওপর আলোচনা হবে। সূচি অনুযায়ী শ্রম প্রতিমন্ত্রী ১৭ জুন বিকালে প্লেনারি সেশনে ‘ফিউচার অভ্ ওয়ার্ক’ (Future of Work) বিষয়ে সরকারের প্রতিনিধি হিসেবে বক্তৃতা করবেন।

সংস্থাটির শততম বার্ষিকীর সম্মেলনে সংস্থাটির শত বছরের কার্যক্রমের সাফল্য, সীমাবদ্ধতা ভবিষ্যতের কর্মসূচি, কর্মপদ্ধতি, কর্মপরিকল্পনা প্রভৃতি বিষয়ের আলোকে একটি ঘোষণাপত্র গৃহীত হবে। এছাড়া সম্মেলনে আইএলও কনভেনশনের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে এবং ভায়োলেন্স এন্ড হারাজমেন্ট এগনেইস্ট উইমেন এন্ড মেন ইন দ্য ওয়ার্ল্ড অভ্ ওয়ার্ক এর ওপর কনভেনশন/রিকমেন্ডেশন গ্রহণের বিষয়ে আলোচনা হবে। বাংলাদেশ এ কনভেনশন সমর্থনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

সংস্থাটির প্রতিষ্ঠার শততম বার্ষিকীর সেন্টেনারি সম্মেলন উপলক্ষে শ্রম প্রতিমন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আইএলও এর মহাপরিচালকের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেবেন।

এবারের সম্মেলনে ইতোমধ্যে গত ১০ জুন আইএলও এর এই শততম বার্ষিকীর শ্রম সম্মেলন শুরু হয়েছে। আগামী ২২ জুন পর্যন্ত এ সম্মেলন চলবে। শ্রম প্রতিমন্ত্রীর সাথে সংসদ সদস্য ইসারফিল আলম ও মানু মজুমদার, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড. মোল্লাহ জালালসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএ এর সভাপতি রুবানা হক এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টুসহ মালিক-শ্রমিক প্রতিনিধিগণ সম্মেলনে অংশ নেবেন।

Leave a Comment