বিডা এবং বিল্ড-এর যৌথ উদ্যোগে কর অবকাশ সংক্রান্ত বৈঠক

বিডা এবং বিল্ড-এর যৌথ উদ্যোগে কর অবকাশ সংক্রান্ত বৈঠক

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)- এর সভাকক্ষে আজ বিডা এবং বিল্ড (বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট, BUILD) এর আয়োজনে ‘Revisiting Tax Holiday Policy of Bangladesh for Promoting Investment and Export’ শীর্ষক ট্যাক্স হলিডে বা কর অবকাশ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভুঁইয়া-এর পক্ষে প্রতিনিধিত্ব করেন কানন কুমার রায়, সদস্য (আয়কর নীতি), জাতীয় রাজস্ব বোর্ড। সেশন চেয়ারপার্সন হিসেবে  বক্তৃতা করেন ঢাকা চেম্বার অভ্‌ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সাবেক সহসভাপতি মোঃ হুমায়ুন রশিদ।

কাজী মোঃ আমিনুল ইসলাম বলেন, ‘শিল্প ও বাণিজ্য বিকাশে ট্যাক্স হলিডে একটি গুরুত্বপূর্ণ প্রণোদনা, যা সরকার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন আঙ্গিকে দিয়ে আসছে। বিশেষ করে বেজা, বেপজা, হাইটেক পার্ক অথরিটির অধীনে স্থাপিত শিল্প প্রতিষ্ঠানসমূহকে বিভিন্ন মেয়াদে ও পরিমাণে কর অবকাশের সুবিধা প্রদান করা হচ্ছে। সরকার বাণিজ্য ও বিনিয়োগ বিকাশের ক্ষেত্রে সর্বদা সজাগ। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানসমূহ সকল দিক বিবেচনা করেই সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করবে।’

বৈঠকে বিল্ড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশে বিদ্যমান কর অবকাশ সুবিধার চিত্র তুলে ধরেন।

তিনি বিশ্বের উন্নয়নশীল কয়েকটি রাষ্ট্র, যেমন ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভারত, পাকিস্তান, প্রভৃতির কর অবকাশের চিত্র তুলে ধরে বাংলাদেশের সঙ্গে তুলনা করেন এবং বাংলাদেশের কর ব্যবস্থাপনায় আরো অধিক কর অবকাশের দাবিসহ  আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারাসমূহকে যুগোপযোগী করে তোলার আহ্বান জানান।

Leave a Comment