নির্বাচনে ১২টি পর্যবেক্ষক দল পাঠাবে যুক্তরাষ্ট্র

নির্বাচনে ১২টি পর্যবেক্ষক দল পাঠাবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ১২টি পর্যবেক্ষক দল এবং নিজস্ব অর্থায়নে কয়েক হাজার দেশীয় পর্যবেক্ষক পাঠাবে যুক্তরাষ্ট্র। এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে আশা করছে দেশটি।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা উইলিয়াম মোয়েলারের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে না জানানোর পর বেশ হতাশ বিরোধী দল বিএনপি। এমন সময় পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত এলো যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে।

মোয়েলার বলেন, ১২টি দলের প্রত্যেকটিতে দুজন করে পর্যবেক্ষক থাকবেন। তারা দেশের সব অংশেই চোখ রাখবেন। তারা সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকবেন কিন্তু তাদের পক্ষে তো প্রত্যেক পোলিং স্টেশনে পৌঁছানো সম্ভব নয়।

তিনি বলেন, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ব্রিটেন’স ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং সুইজারল্যান্ড সরকারের যৌথ অর্থায়নে প্রায় ১৫ হাজার বাংলাদেশি পর্যবেক্ষক নিয়োগ করবে।

তিনি আরও বলেন, ব্যাংকক-ভিত্তিক প্রতিষ্ঠান ‘এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস’ ৩০ সদস্যের স্বল্প ও দীর্ঘমেয়াদী একটি দল পাঠাবে।

যুক্তরাষ্ট্রের দূত বলেন, বাংলাদেশ সরকার জোর দিয়ে বলছে যে তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার পরিকল্পনা করছে। আমরা এটাকে স্বাগত জানাচ্ছি। তাই তাদের পরিকল্পনা ফলপ্রসূ করতে নিজস্ব অর্থায়নে পর্যবেক্ষক পাঠাচ্ছি।

সম্প্রতি অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনের আগে ভোটারদেরকে হয়রানি করা ও হুমকি দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা তখন যে অবস্থা দেখেছি, আশা করছি জাতীয় নির্বাচনে তেমনটি দেখবো না।

এর আগে গত মাসে ‘দ্য ইউএস ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট’ জানায়, অধিক মাত্রার রাজনৈতিক মেরুকরণ, তীব্র শঙ্কা এবং রাজনৈতিক অবস্থান ধরে রাখার লড়াই হলো এই নির্বাচন।

Leave a Comment