নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হচ্ছে না: ড. কামাল

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হচ্ছে না: ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই। অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য দরকার সুষ্ঠু পরিবেশ। অথচ নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হচ্ছে না। যদি গ্রেপ্তার অব্যাহত থাকে তাহলে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে না।

নির্বাচন ও চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ড. কামাল বলেন, আমাদের লক্ষ্য দেশ সংবিধান অনুসারে চলুক। শাসকদের দৃষ্টি আকর্ষণ করে বলি, যেসব ব্যাপারে সংবিধানে বলা আছে তার ব্যাপারে শ্রদ্ধা প্রদর্শন করুন।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সবাইকে সচেতন থাকতে হবে। নির্বাচন কমিশন সংবিধান অমান্য করতে পারে না।

তিনি আরও বলেন, আসন্ন একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে ‍সুষ্ঠু নির্বাচনের জন্য জণগণকে ভোটকেন্দ্র পাহারা দিতে হবে। ভোট দেয়া শেষ হলেই দায়িত্ব শেষ হয় না। প্রার্থী যাচাই-বাছাই করে যোগ্য ও সৎ ব্যক্তিদের নির্বাচিত করা। ভোটের মালিকরা যদি প্রতিনিধি ঠিকমতো নির্বাচিত না করেন, তাহলে দেশ সুশাসন থেকে বঞ্চিত হয়। তাই সুষ্ঠু নির্বাচনের জন্য জণগণকে ভোটকেন্দ্র পাহারা দিতে হবে।

তিনি আরও বলেন, দেশের এক নম্বর মূল নীতি হচ্ছে গণতন্ত্র। সংবিধানের ৭ম অনুচ্ছেদ বলা হয়েছে, এ প্রজাতন্ত্রের ক্ষমতার মালিক জনগণ। তাই আমরা চাই দেশ শাসনের ব্যাপারে জনগণ সক্রিয়ভাবে অংশ নিক।

এসময় দলীয় আনুগত্য ও ভয়-ভীতির ঊর্ধ্বে উঠে কাজ করার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান ড. কামাল।

তিনি বলেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে আমরা কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি।

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে তফসিল ঘোষণার পরে গ্রেপ্তারকৃত ৬৮১ জন নেতাকর্মীদের একটা তালিকা দেয়া হয়েছে বলে মন্তব্য করেন ড.কামাল।

এসময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফ্লিড তৈরি হয়নি। যে হারে গ্রেপ্তার চলছে তাতে করে লেভেল প্লেয়িং ফিল্ড সম্ভব না, গ্রেপ্তার বন্ধ না হলে বৃহত্তর কর্মসূচি দেয়া হবে।

এছাড়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুসহ জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

Leave a Comment