আওয়ামী লীগের প্রার্থী নেই ৩৬ আসনে, বিএনপির ৫, জাতীয় পার্টি ৯০

আওয়ামী লীগের প্রার্থী নেই ৩৬ আসনে, বিএনপির ৫, জাতীয় পার্টি ৯০

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ৩৬টি, বিএনপি ৫টি ও জাতীয় পার্টি ৯০টি আসনে কোনও দলীয় প্রার্থী দেয়নি। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য জানা গেছে।।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০ আসনের মধ্যে ২৬৪টি আসনে নৌকা প্রতীকে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ মনোনয়নপত্র জমা দিয়েছে। বিপরীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ২৯৫টি আসনে ধানের শীষ প্রতীকে এবং জাতীয় পার্টি ২১০ টি আসনে লাঙ্গল প্রতীকে মনোনয়নপত্র জমা দিয়েছে। এছাড়া অন্যান্য রাজনৈতিক দলের ১৩৫৭টি মনোনয়নপত্র জমা পড়েছে।

আওয়ামী লীগ যে আসনগুলোতে মনোনয়নপত্র জমা দেয়নি সেগুলো হলো: ঠাকুরগাঁও-৩; নীলফামারী-৩ ও ৪; লালমনিরহাট-৩; রংপুর-১ ও ৩; কুড়িগ্রাম-২; গাইবান্ধা-১; বগুড়া-২, ৩, ৪, ৬ ও ৭; রাজশাহী-২; কুষ্টিয়া-২; বরিশাল-৩ ও ৬; পিরোজপুর-২ ও ৩; ময়মনসিংহ-৪ ও ৮; কিশোরগঞ্জ-৩; মুন্সিগঞ্জ-১; ঢাকা-৪, ৬ ও ৮; নারায়ণগঞ্জ-৫; সুনামগঞ্জ-৪; সিলেট-২; মৌলভীবাজার-২; ব্রাহ্মণবাড়িয়া-২; ফেনী-১ ও ৩; লক্ষ্মীপুর-২ এবং চট্টগ্রাম-২ ও ৫। বিএনপির যে আসনগুলোতে মনোনয়নপত্র জমা দেয়নি সেগুলো হলো: টাঙ্গাইল-৮, মৌলভীবাজার-২, কুমিল্লা-৭, লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪। জাতীয় পার্টি যে আসনগুলোতে মনোনয়নপত্র জমা দেয়নি সেগুলো হলো: ঠাকুরগাঁও-১ ও ২; দিনাজপুর-৩; নীলফামারী-২; লালমনিরহাট-২; রংপুর-৬; গাইবান্ধা-২; চাপাইনবাবগঞ্জ-১, ২ ও ৩; নঁওগা-৬; রাজশাহী-১ ও ৪; সিরাজগঞ্জ- ১, ২, ৫ ও ৬; পাবনা-২, ৩ ও ৪; কুষ্টিয়া-২ ও ৩; চুয়াডাঙ্গা-২; ঝিনাইদাহ-১, ২ ও ৪, যশোহর-১; মাগুরা-২; খুলনা-৩; সাতক্ষীরা-৩; বরগুনা-১; পটুয়াখালী-২; ভোলা-২; বরিশাল-১ ও ৪, পিরোজপুর-২; টাঙ্গাইল-১, ২, ৩ ও ৬; শেরপুর-২, ময়মনসিংহ ১, ৩ ও ১১; নেত্রকোনা-১, ৪ ও ৫; কিশোরগঞ্জ-৪ ও ৫; মানিকগঞ্জ-১; ঢাকা-১, ২, ৯ ও ১৯; নারায়ণগঞ্জ-২; ফরিদপুর-২, ৩ ও ৪; গোপালগঞ্জ-১; মাদারীপুর ২ ও ৩; শরিয়তপুর-১ ও ২; সুনামগঞ্জ-১ ও ৩; মৌলভীবাজার ১, ৩ ও ৪; হবিগঞ্জ-৪; বাহ্মণবাড়িয়া-১; কুমিল্লা-৬, ৯ ও ১০; চাঁদপুর-৩; ফেনি-১ ও ২; নোয়াখালী-৩; লক্ষ্মীপুর-৩ ও ৪; চট্টগ্রাম-১, ৩, ৬, ৭, ৮, ৯, ১১, ১৩, ১৫ ও পার্বত্য বান্দরবান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯টি দল। দশম সংসদ নির্বাচনে ১২টি দল অংশ নেয়। নবম সংসদে ৩৮, অষ্টম সংসদে ৫৫, সপ্তম সংসদে ৮১, ষষ্ঠ সংসদে ৪২, পঞ্চম সংসদে ৭৫, তৃতীয় সংসদে ২৮, দ্বিতীয় সংসদে ২৯ এবং প্রথম সংসদ নির্বাচনে ১৪টি দল অংশ নেয়। দলীয়সূত্রে জানা গেছে, শরিকদের জন্যই এ আসনগুলোতে দলীয় প্রতীকে প্রার্থী দেয়া হয়নি। তফসিল অনুসারে, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Comment