নারী ও শিশু নির্যাতনকারীদের ছাড় নেই -মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

নারী ও শিশু নির্যাতনকারীদের ছাড় নেই -মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। নারী ও শিশু নির্যাতন মামলার বিচারের ক্ষেত্রে এ রায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। বলেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ।

এ রায়ে প্রমাণ হয়েছে বাংলাদেশে হত্যা নির্যাতন করে কেউ পার পাবে না। নারী ও শিশু নির্যাতনকারীদের কোনো ছাড় নেই।

আজ ঢাকায় বাংলা একাডেমি মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত ‘মেয়ে আমি সমানে সমান’ শীর্ষক কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মারফী এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য এরোমা দত্ত ও চাইল্ড পার্লামেন্টের স্পিকার মরিয়ম আক্তার জিম।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, সরকার নারীর মানবিক ক্ষমতা ও অর্থনৈতিক সুবিধা বৃদ্ধি, মত প্রকাশ ও উন্নয়নের সহায়ক পরিবেশ সৃষ্টি করেছে। যার ফলে বাংলাদেশ নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতায় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, মেয়ে আমি সমানে সমান কর্মসূচি মেয়ে শিশু ও যুব নারীদের ক্ষমতা, স্বাধীনতা ও প্রতিনিধিত্বের বিকাশে সাহায্য করবে, যা জেন্ডার সমতা অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। এছাড়া এ ধরনের কর্মসূচির মাধ্যমে মেয়ে শিশু ও যুব নারী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, মেয়ে ও যুব নারীদের সমান ক্ষমতা, সমান স্বাধীনতা ও সমান প্রতিনিধিত্ব নিয়ে প্ল্যান ইন্টারন্যাশনাল বিশ্বের ৭০টি দেশে এক সাথে মেয়ে আমি সমানে সমান কর্মসূচি শুরু করেছে।

Leave a Comment