বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০, ০৩:৫৮ অপরাহ্ন

সর্বশেষ :
বিজ্ঞানশিক্ষা নবম শ্রেণী পর্যন্ত বাধ্যতামূলক -প্রধানমন্ত্রী পেট্রাপোল বন্দরে প্রবেশ নিষেধাজ্ঞা দ্বিতীয় দিনেও আমদানি রফতানি বন্ধ দরিদ্র জনগোষ্ঠীর সেবায় খাস পুকুরে উন্নয়ন -ভূমিমন্ত্রী অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে সিআইডি সদর দপ্তরে মহড়া অনুষ্ঠিত জয় শ্রী রাম বলতে বলতে দিল্লির মসজিদে আগুন, মিনারে হনুমানের পতাকা মুখ্যমন্ত্রীর বাসভবন ঘেরাও মৃত্যুর সংখ্যা বেড়ে ১৮ আগামীকাল বুধবার থেকে হিজরির রজব মাস গণনা শুরু, ২২ মার্চ পবিত্র শবে মেরাজ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনীতে যেসব বিদেশি অতিথি আসছেন মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোরাবক মারা গেছেন দিল্লিতে সিএএ নিয়ে সংঘর্ষে নিহত বেড়ে ৭, ১৪৪ ধারা জারি

মন্ত্রিসভায় ‘এসএমই নীতিমালা ২০১৯’ এর খসড়া অনুমোদন

দেশের প্রায় ৭৮ লাখ এসএমই প্রতিষ্ঠানকে অর্থ, প্রযুক্তি ও বাজার সুবিধা দিতে ‘এসএমই নীতিমালা ২০১৯’ এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভায় এ নীতিমালার খসড়া অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, এই এসএমই নীতিমালা ২০১৯ থেকে ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে। এসএমই খাতে প্রায় ৭৮ লাখ মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান আছে এবং জিডিপিতে এ খাতের অবদান ২৫ শতাংশ।   

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, এ নীতিমালা এসএমই উদ্যোক্তাদের জন্য ছয়টি বিষয় নিশ্চিত করবে। এগুলো হলো- অর্থ, প্রযুক্তি, উদ্ভাবন, বাজার, শিক্ষা ও প্রশিক্ষণ, ব্যবসায় সহযোগিতা ও তথ্য সুবিধা পাওয়া।

তিনি বলেন, নীতিমালা বাস্তবায়নের জন্য শিল্পমন্ত্রীর নেতৃত্বে ৩৭ সদস্য বিশিষ্ট এবং শিল্প সচিবকে প্রধান করে ২৯ সদস্যের দুটি কমিটি থাকবে। নীতিমালার কৌশলগত উদ্দেশ্যের মাঝে আছে গ্যারান্টি তহবিল চালু, সহজ শর্তে ঋণ দেয়া, নতুন ধরনের ব্যবসায় সহায়তা, ব্যবসা শুরুর প্রক্রিয়া সহজ করা, নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ ঋণ ও অন্যান্য সুবিধা দেয়া, এসএমইদের বিষয়ে ডাটা সার্ভার তৈরি এবং পরিবেশবান্ধব শিল্প স্থাপনে এসএমইদের উৎসাহিত করা।

এছাড়া মন্ত্রিসভা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন অধ্যাদেশ ১৯৭২-এ কিছু পরিবর্তন এনে নীতিগতভাবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন বিল ২০১৯-এর খসড়া অনুমোদন করেছে।

নতুন বিল অনুযায়ী, করপোরেশনের পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা এবং অনুমোদিত মূলধনও ৫০০ কোটি টাকা। করপোরেশনের পরিচালনা পর্ষদে বর্তমানের পাঁচ সদস্যের জায়গায় ছয় সদস্য থাকবে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব এতে পার্ট-টাইম পরিচালক হিসেবে নিয়োগ পাবেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Supported By BiswaJit