বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ১০:২৫ পূর্বাহ্ন

ভারতে মুসলিম হিসেবে থাকতে পারি না: নাসিরুদ্দিন শাহ

নাসিরুদ্দিন শাহ

ভারতের নাগরিকত্ব আইন নিয়ে আন্দোলন চলছে। রাজনীতিবিদ, তারকাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এই আন্দোলনের বিরোধিতা করে আন্দোলন করছেন। বিভিন্ন রাজ্যে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। আসামে আন্দোলনরত বেশ কিছু মানুষ মারাও গেছে।

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেছেন বলিউডের কিংবদন্তি অভিনেতা নাসিরুদ্দিন শাহ। তিনি বলেছেন, ৭০ বছর পর আমি উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে আমি থাকতে পারি না। গেল বছরের ডিসেম্বরে ওই আইনটি পাশ হয়েছিল। চলতি বছরের ১০ জানুয়ারি তা কার্যকর করা হয়।

এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ৭০ বছর পরেও তার প্রমাণ করা প্রয়োজন যে তিনি মুসলিম এবং ভারতীয় এবং তার প্রমাণকে অবহেলা করা যায় না। নাসিরুদ্দিন শাহ জানান, ৭০ বছর ধরে ভারতে থেকেও এবং এখানে কাজ করেও তার ভারতীয় হিসেবে প্রমাণ দেয়া হয়নি। তার আর কী করার আছে?

এই অভিনেতা জানান, তিনি ও তার পরিবার ভাবেননি ভারতে এখন পর্যন্ত থাকাটা কঠিন হবে। কিন্তু এখন তাদের উপলব্ধি হয়েছে ভারতে তারা মুসলিম হিসেবে থাকতে পারেন না।

সংশোধনী আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সুযোগ রাখা হয়েছে। এ নিয়ে নাসিরুদ্দিন শাহ বলেন, আইনে কেন মিয়ানমার বা শ্রীলঙ্কার নাম রাখা হয়নি।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Supported By BiswaJit