রবিবার, ৩১ মে ২০২০, ০৪:২৭ পূর্বাহ্ন

ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার, পাক দূতকে ফেরত এনেছে পাকিস্তান

কাশ্মীর নিয়ে চলমান উত্তেজনায় ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। একইসঙ্গে নিজেদের রাষ্ট্রদূতকেও নয়াদিল্লি থেকে প্রত্যাহার করে নিচ্ছে তারা। ফলে দেশ দুটির মধ্যে উত্তেজনা আরও বেড়ে গেল।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) এসব সিদ্ধান্ত নেয়।

রাষ্ট্রদূত বহিষ্কার এবং প্রত্যাহার সম্পর্কে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূত আর নয়াদিল্লিতে থাকবে না এবং তাদের দূতকেও ফেরত পাঠানো হবে।

পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে, সম্প্রতি অধিকৃত কাশ্মীরের বিষয়ে ভারতের নেয়া পদক্ষেপের জেরে দেশটির সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত এবং কূটনৈতিক সম্পর্ক সীমিত করাসহ পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

ভারত অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্তে উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করতেই এই বৈঠক করে পাকিস্তানের শীর্ষ নিরাপত্তা সংস্থাটি।এছাড়া এই বৈঠকে পাকিস্তান-ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা, বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং আগামী ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকের পর জারি করা এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী সব কূটনৈতিক চ্যানেলকে ভারতের পাশবিক বর্ণবাদী শাসনব্যবস্থা, নকশা এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো প্রকাশ্যে আনতে সক্রিয় হওয়ার নির্দেশনা দিয়েছেন। ইমরান খান দেশটির সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশও দিয়েছেন।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Supported By BiswaJit