বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ১০:৩৯ পূর্বাহ্ন

পেট্রাপোল বন্দরে প্রবেশ নিষেধাজ্ঞা দ্বিতীয় দিনেও আমদানি রফতানি বন্ধ

স্টাফ রিপোর্টার বেনাপোলঃবেনাপোল(যশোর): সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের বাণিজ্যিক কাজে পেট্রাপোল বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা জারী করায় দ্বিতীয় দিনেও বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি,রফতানি  বন্ধ রয়েছে। তবে এপথে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।

গতকাল মঙ্গলবার(২৫ ফেব্রুয়ারী) দুপুর ২ টা থেকে এপথে আমদানি,রফতানি বন্ধ রয়েছে।
বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের ব্যাংক বিষয়ক সম্পাদক হায়দার আলী খান জানায়, বাণিজ্যিক সুবির্ধাতে দুই পাশের সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যরা কাগজ পত্র প্রস্তুত করতে বেনাপোল ও পেট্রাপোল বন্দরে যাতায়াত করে থাকে। কিন্তু হঠাৎ করে সীমান্তরক্ষী সিএসএফ সদস্যরা স্টাফ সদস্যদের বন্দরে যাতায়াতে নিষেধাজ্ঞা জারী করে। এতে আমদানি,রফতানি কার্যক্রম বন্ধ হয়ে যায়।
বাংলাদেশি ট্রাক চালকেরা জানায়, ভারতে প্রবেশের অপেক্ষায় প্রায় পাঁচ শতাধিক পন্য বোঝায় ট্রাক আটকা পড়েছে। পেট্রাপোল বন্দরেও একই অবস্থা।
বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বাংলাদেশ অংশে বাণিজ্য নিয়ন্ত্রন করে কাস্টমস ও বন্দরের সদস্যরা। কিন্তু ভারত অংশে বাণিজ্যিক সব কিছুতে তদারকি সীমান্তরক্ষী বিএসএফের।  কোন আলোচনা ছাড়ায় বিএসএফের এমন সিদ্ধান্তে আমদানি,রফতানি বন্ধ হয়ে যাওয়ায় ব্যবসায়ীরা মারাত্বক ক্ষতির মুখে পড়েছেন।
বেনাপোল বন্দরের উপ পরিচালক(প্রশাসন),আব্দুল জলিল  বলেন, কোন আলোচনা ছাড়ায় বিএসএফের এমন সিদ্ধান্ত বেআইনী। এতে গত ২৫ ফেব্রুয়ারী থেকে এ পথে বাণিজ্য বন্ধ রয়েছে। পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বাণিজ্য সচলের চেষ্টা চলছে।
জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪ থেকে সাড়ে ৪শ ট্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ ট্রাক পণ্য রফতানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরী পোশাক ও খাদ্যদ্রব রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব উল্লেখ্য যোগ্য। প্রতিবছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে। একদিন বাণিজ্য বন্ধ থাকলে কমপক্ষ্যে ১৫ কোটি টাকা রাজস্ব আদায়ে ব্যহত হয়।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Supported By BiswaJit