বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০, ০৪:৫৯ অপরাহ্ন

সর্বশেষ :
বিজ্ঞানশিক্ষা নবম শ্রেণী পর্যন্ত বাধ্যতামূলক -প্রধানমন্ত্রী পেট্রাপোল বন্দরে প্রবেশ নিষেধাজ্ঞা দ্বিতীয় দিনেও আমদানি রফতানি বন্ধ দরিদ্র জনগোষ্ঠীর সেবায় খাস পুকুরে উন্নয়ন -ভূমিমন্ত্রী অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে সিআইডি সদর দপ্তরে মহড়া অনুষ্ঠিত জয় শ্রী রাম বলতে বলতে দিল্লির মসজিদে আগুন, মিনারে হনুমানের পতাকা মুখ্যমন্ত্রীর বাসভবন ঘেরাও মৃত্যুর সংখ্যা বেড়ে ১৮ আগামীকাল বুধবার থেকে হিজরির রজব মাস গণনা শুরু, ২২ মার্চ পবিত্র শবে মেরাজ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনীতে যেসব বিদেশি অতিথি আসছেন মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোরাবক মারা গেছেন দিল্লিতে সিএএ নিয়ে সংঘর্ষে নিহত বেড়ে ৭, ১৪৪ ধারা জারি

ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা খর্ব করে কংগ্রেসের নিম্নকক্ষে বিল পাস

ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা

ইরানের বিরুদ্ধে যাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের ইচ্ছামতো যুদ্ধ শুরু করতে না পারেন সেজন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়েছে। এ প্রস্তাবে প্রেসিডেন্টের যুদ্ধ শুরু করার ক্ষমতা খর্ব করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ডেমোক্র্যাট দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন বিরোধী ডেমোক্র্যাট দলের সদস্যরা। প্রস্তাবের পক্ষে পড়ে ২২৪ ভোট এবং বিপক্ষে পড়ে ১৯৪ ভোট।

প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছেন মূলত ট্রাম্পের দল রিপাবলিকানের সদস্যরা। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে ট্রাম্পের নির্দেশে হত্যা করার পর ইরান পাল্টা জবাব হিসেবে ইরাকের ভূখণ্ডে অবস্থিত আমেরিকার দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ অবস্থায় দুই দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিলে মার্কিন প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধ শুরুর ক্ষমতা কমানোর এই প্রস্তাব পাস করল। প্রস্তাব পাসের মধ্যদিয়ে মার্কিন রাজনীতিতে প্রচণ্ড রকমের মতভেদ সুস্পষ্ট হয়ে উঠেছে। প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধের উন্মাদনা ছড়ালেও যুক্তরাষ্ট্রের বেশিরভাগ আইনপ্রণেতা তার কর্মকাণ্ডের বিরোধী।

প্রস্তাব পাস সম্পর্কে মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান ইলিয়ট অ্যাঞ্জেল বলেন, প্রেসিডেন্টকে প্রথমে যুদ্ধের অনুমতি নিতে হবে, কুমন্ত্রণা থেকে হামলা করার পরে এসে তিনি হামলার যৌক্তিকতা ব্যাখ্যা করে তার বৈধতা চাইবেন -তা হতে পারে না। এদিকে রিপাবলিকান দলের মাইক ম্যাককল বলেছেন, আমাদের ডেমোক্র্যাট দলের বন্ধুরা এই গুরুত্বপূর্ণ সময়ে আমেরিকাকে বিভক্ত করে ফেললেন। তিনি বলেন, এই প্রস্তাব প্রেসিডেন্টের হাত-পা বেঁধে ফেলবে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Supported By BiswaJit